১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ , ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রচ্ছদ গণমাধ্যম, বরিশাল বরিশালে টাকার বিনিময়ে পএিকা ও অনলাইন নিউজ পোর্টাল কার্ড কিনে মাঠ চষে বেড়াচ্ছে ভূয়া সাংবাদিক
১৯, সেপ্টেম্বর, ২০২০, ১:২৬ অপরাহ্ণ - প্রতিনিধি:

বরিশাল প্রতিনিধিঃ

এক হাজার থেকে পাঁচ হাজার টাকায় বিনিময় বরিশালে আঞ্চলিক পত্রিকা ও অনলাইন নিউজ পোর্টালের সাংবাদিক কার্ড নিয়ে বরিশাল শহর ও জেলা চষে বেড়াচ্ছে শতাধিক ভূয়া সাংবাদিক। সাংবাদিক সেজে মোটরবাইকে প্রেস ও সাংবাদিক লিখে বোকা বানাচ্ছেন বিভিন্ন মহলকে। অনেকে রীতিমত মাদক বহনের কাজও করছে।

সাংবাদিক পরিচয়দানকারী এসব ব্যক্তি বিভিন্ন দৈনিক পত্রিকায় প্রকাশিত অনিয়ম, দুর্নীতি ও অপরাধ সংক্রান্ত সংবাদ পড়ে ছুটে যান অভিযুক্তদের কাছে। নানা সূত্র ধরে তারা এসব মানুষের কাছ থেকে আদায় করে মোটা অংকের টাকা।

সম্প্রতি বরিশাল শহরে প্রেস ও সাংবাদিক লেখা মোটরবাইকের সংখ্যা অনেক বেড়ে গেছে।গলা ও কোমরে বাহারি রঙের পরিচয়পত্রও ঝুলছে তাদের। তাদের বেশিরভাগই নতুন মোটরবাইক চালান।তারা নিজেদেরকে এমন ভাবে তৈরি করেছেন দেখে পেশাদার সাংবাদিক মনে হবে।

ট্রাফিক পুলিশ কিংবা চেকপোস্টে দায়িত্বে থাকা পুলিশ অফিসারদের চোখ ফাঁকি দিয়ে এরা পুরো বরিশাল মেট্রো ও জেলা শহর চষে বেড়াচ্ছে। পুলিশ এদের গাড়ির কাগজপত্র, ড্রাইভিং লাইসেন্স আছে কি না, গাড়ি চোরাই কিংবা টানা কিনা চেক করতে পারছেন না সাংবাদিক মনে করে। নানা অপরাধে জড়িত তারা, একাধিক মামলার আসামি এমন অনেকে অখ্যাত অনলাইন ও অখ্যাত দৈনিক বা অনলাইন টিভির নাম ভাঙিয়ে অপতৎপরতা চালাচ্ছে।

জানা যায়,বরিশাল অঞ্চলে শতাধিক সাংবাদিকদের কার্ড পকেটে রয়েছে আঞ্চলিক পত্রিকা ও অনলাইন নিউজপোর্টাল,টিভির কার্ড। একটি অসাধু চক্র এক থেকে দশ হাজার টাকার বিনিময় এসব কার্ড বিক্রি করছে। সাংবাদিক পরিচয় দিয়ে দাপিয়ে বেড়ানো চক্রের মধ্যে এক সময়ের অনেক সন্ত্রাসী ও মাদক ব্যবসায়ী রয়েছে। বিভিন্ন পত্রিকায় ও অনলাইন নিউজ পোর্টাল সংবাদ প্রকাশিত হলে এসব ব্যক্তি সাংবাদিক পরিচয়ে অভিযুক্তদের কাছে ছুটে যাচ্ছে। সংশ্লিষ্ট পত্রিকা অফিস না জানলেও সংবাদ বন্ধ করার কথা বলে অর্থ হাতাচ্ছেন। এমনকী তাদের ভুয়া পত্রিকায় ও অনলাইন নিউজ পোর্টালে সংবাদ প্রকাশ করার হুমকি দিয়েও ব্লাকমেইল করছেন এরা আসল সাংবাদিক না ভুয়া সাংবাদিক চেনার কোন উপায় নেই।

সাংবাদিক পরিচয়দানকারী অনেক ধুরন্ধরের তথ্য আইন প্রয়োগকারী সংস্থার হাতেও আছে।
ট্রাফিক পুলিশের কয়েকজন অফিসারের দৃষ্টিগোচর হয়েছে এসব চক্রের অপতৎপরতা।

এদের অনেকের পকেটেই কেনা পরিচয়পত্র। মোটরসাইকেল এমনকী প্রাইভেটকারে সাংবাদিক ও প্রেস লিখে হম্বিতম্বি করে পথ চলছে। পুলিশের চোঁখ আড়াল করে অনেক সময় অবৈধ মাদকদ্রব্য বহন করছে এই ভুয়া সাংবাদিকরা। সাংবাদিকতার কার্ড বিক্রি করা চক্রও ওই কার্ড কেনা চক্রকে খুঁজে বেড়াচ্ছে আইন প্রয়োগকারী সংস্থা।

এই ব্যাপারে বরিশাল মেট্রোপলিটন পুলিশ কমিশনার শাহাবুদ্দিন খান জানান আমাদের আইন-শৃঙ্খলা বাহিনী মাঠ পর্যায়ে তালিকা তৈরি করছে আমরা অচিরেই এই ভুয়া সাংবাদিকের বিরুদ্ধে অভিযান পরিচালনা করব।