১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ , ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রচ্ছদ শেরপুর শেরপুরের নকলায় বাল্যবিবাহ নিরোধ দিবস উপলক্ষে সমাবেশ
১৩, অক্টোবর, ২০১৯, ৬:৩২ অপরাহ্ণ -

শেরপুর প্রতিনিধি:

শেরপুরের নকলায় বাল্যবিবাহ নিরোধ দিবস-২০১৯ পালন উপলক্ষে সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। ১৩ অক্টোবর রবিবার উপজেলা প্রশাসন ও উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা অফিসের আয়োজনে এ সমাবেশ অনুষ্ঠিত হয়।

উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা আরমানা হকের নেতৃত্বে অনুষ্ঠিত ওই সমাবেশে উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ পরেশ চন্দ্র দাস, উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান মোছা. ফরিদা ইয়াসমিন, উপজেলা পল্লী উন্নয়ন কর্মকর্তা (আরডিও) মো. মোশারফ হোসেন, উপজেলা যুব উন্নয়ন অফিসার মো. মকবুল হোসেনসহ উপজেলায় কর্মরত বিভিন্ন দপ্তরের কর্মকর্তা-কর্মচারী, মহিলা বিষয়ক অধিদপ্তরের আওতায় নারী প্রশিক্ষণার্থী, বিভিন্ন নারী সংগঠনের নেতৃবৃন্দ ও স্থানীয় সাংবাদিকগন উপস্থিত ছিলেন।

সমাবেশে বক্তারা বলেন, ১৮ বছরের আগে কোন মেয়ে এবং ২১ বছরের আগে কোন ছেলেকে বিয়ে দেওয়াকে বাংলাদেশের চলমান আইনে বাল্যবিবাহ বলা হয়েছে। তারা জানান, বাল্যবিয়ে একটি সামাজিক অভিশাপ এবং আইন অনুযায়ী গুরুতর অপরাধ বটে। কোন মেয়েকে বাল্যবিয়ে দেওয়ার অর্থ তার জীবনটাকে সারাজীবনেরতরে নষ্ট করে দেওয়ার সামিল। একটি অপ্রাপ্ত বয়স্ক মায়ের কাছ থেকে যে সন্তান জন্ম নেয় সেই শিশুটি অপুষ্ট সহ বিভিন্ন রোগে ভোগে।

বক্তারা আরো বলেন, আশে পাশের কোন ছেলে বা মেয়েকে যদি বাল্যবিয়ে দেওয়ার চেষ্টা কারা হয়, তাহলে তার বিরুদ্ধে সবাইকে রুখে দাঁড়াতে হবে। প্রয়োজনে উপজেলা প্রশাসন বা নিকটস্থ থানায় বা মহিলা বিষয়ক কর্মকর্তার অফিসে বা স্থানীয় জনপ্রতিনিধি বা স্টুডেনন্ট কেবিনেট ও সাংবাদিকদের যে কোন এক স্থানে জানানোর পাশাপাশি প্রয়োজেন বাল্যবিয়ে বন্ধে সরকারি ফ্রি হেল্পলাইন ১০৯ বা ইউনিসেফের হেল্পলাইন ১০৯৮-এ ফোন করে তথ্য প্রদান করতে অনুরোধ জানানো হয়। এতে যথাসময়ে বাল্যবিয়ে বন্ধ করা সম্ভব হবে বলে তারা আশা ব্যক্ত করেন।